October 22, 2024, 3:38 pm

সংবাদ শিরোনাম :
খুলনা পাইকগাছায় বিগত এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪ আহত ৫৬  কয়রায় এক নারী বাসা বাড়ি কাজ করতে করতে বর্তমানে চা বিক্রি করেই স্বাবলম্বী কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার ১৯তম জাতীয় ফার্নিচার মেলা শুরু রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কেশবপুরে বিসর্জনের মধ্য দিয়ে ৮৯ টি মন্ডপে  দুর্গা পূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন হলো  ঋণখেলাপি তারেক চৌধুরী অপকর্মের শেষ কোথায়।অবৈধ ক্ষমতার দাপটে গড়ে তুলেছেন ক্যাডার বাহিনি বিপুল পরিমাণ স্বর্ণালংকার চুরির ঘটনায় তিন গৃহকর্মী গ্রেফতার, ৩১ ভরি স্বর্ণালংকার উদ্ধার পূজামণ্ডপ পরিদর্শন করেন বেবিচক চেয়ারম্যান

কেশবপুরে শতবর্ষী আমগাছ উপড়ে পড়ে  শ্রেণীকক্ষ বিধস্ত।

পরেশ দেবনাথ, কেশবপুর, যশােরঃ যশোরের কেশবপুরে শতবর্ষী আমগাছ উপড়ে পড়ে শ্রেণীকক্ষ বিধস্ত হয়েছে। অন্য শ্রেণীকক্ষে ফাটলসহ ব্যহত হচ্ছে পাঠদান। কেশবপুর উপজেলা সদরের বালিয়াডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনের পাশে থাকা শতবর্ষি একটি আমগাছ রাতে উপড়ে পড়ায় শিশু শ্রেনীকক্ষ বিধস্ত হয়েছে। শ্রেনীকক্ষের ফ্যান, আসবাবপত্র একেবারে নষ্ট হয়ে গেছে। পাঠদান ব্যহত হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। জরুরী ভিত্তিতে গাছটি অপসারণ করে শিশু শ্রেণির ক্লাসটি পুনরায় তৈরী করে তাদের ক্লাস চালু করার প্রয়োজন মনে করছেন তারা। তাছাড়া গোটা বিল্ডিংয়ে ফাটল ধরেছে। ওই ফাটল ধরা ভবনটিতে ঝুকির মধ্যে ক্লাস নিচ্ছেন শিক্ষকরা।

সরেজমিনে গেলে বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা পূর্ণিমা চক্রবর্তী জানান, গত ২৫ আগষ্ট রাত আনুমানিক ২টার দিকে কেশবপুর পৌর সদরের তপশীল সম্পত্তিতে অবস্থিত বালিয়াডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনের পাশে থাকা শতবর্ষী আমগাছটি উপড়ে পড়ে শ্রেণীকক্ষটি সম্পূর্ণ বিদ্ধস্তসহ সকল শ্রণীকক্ষে ফাটল দেখা দিয়েছে। ওইদিন কেশবপুর মুশলধারে বৃষ্টি হচ্ছিল বলে জানা যায়। এসময় গাছটি উপড়ে পড়ে। বিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ১৪১ জন। ছেলে ৬৭ জন ও মেয়ে ৭৪ জন। অন্য ক্লাসের ফাঁকে ফাঁকে শিশু শ্রেণীর ক্লাস নিতে হচ্ছে। উপজলা শিক্ষা অফিস থেকে পরিদর্শনে এসেছিলেন।

বালিয়াডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়র প্রধান শিক্ষক খাদিজা খাতুন বলেন, গত ২৫ আগস্ট রাতে কেশবপুর উপজেলার পৌর ও সদর ইউনিয়ন তপশীল অফিসের ভবনের পিছন থাকা পুরাতন আম গাছটির বয়স প্রায় ১২০ বছর। এব্যাপার ৪ সেপ্টেম্বর দ্রুত নতুন ভবন নির্মানের জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবর একটি আবেদন করা হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।

সূত্র জানায়, বয়সের ভারে মাটির নীচে থাকা তার সকল শিকড় ইতিমধ্যে পচে নষ্ট হয়ে যাওয়ায় ভারসাম্য রক্ষা করতে না পারায় আমগাছটি উপড়ে পড়েছে। এছাড়া স্কুল চলাকালীন সময়ে গাছটি ভবনের ওপর পড়লে ব্যাপক প্রাণহানী ঘটতাে।

উপজলা সহকারী প্রথমিক শিক্ষা অফিসার মোঃ আনিছুর রহমান বলেন, শতবর্ষী আমগাছটি বালিয়াডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনের ওপর উপড়ে পড়ে ভবনের ব্যপক ক্ষতি হয়েছে। সংস্কারের ব্যবস্থা করা হবে।

কেশবপুর পৌর ও সদর ইউনিয়ন তপশীলদার মোঃ শহীদুল ইসলাম বলেন, গত ২৫ আগস্ট রাতে অতিরিক্ত বৃষ্টির ফলে ভুমি অফিস চত্তরে থাকা শতবর্ষি আমগাছটি বালিয়াডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনের ওপর উপড়ে পড়েছে। এতে স্কুল ভবনের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আমি ২৬ আগস্ট গাছটি দ্রুত অপসারণের জন্য উর্ধতন কর্তৃপক্ষকে চিঠির মাধ্যমে আবহিত করেছি। যার স্মারক নং-২৫৩৯ (৩), তারিখ- ২৬/০৮/২৩।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন